April 23, 2018

হবিগঞ্জে পহেলা বৈশাখে নদী রক্ষার আন্দোলন

Hobi-bg20180414143302হবিগঞ্জ প্রতিনিধি : “নববর্ষে বাজে নতুন দিনের গান, নদী বয়ে যাক অবিরত, বাংলাদেশের প্রাণ” শ্লোগানকে সামনে রেখে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ ও খোয়াই রিভার ওয়াটারকিপার আয়োজিত ‘হবিগঞ্জের ভরাট ও দখল হয়ে যাওয়া নদী খনন ও পুনরুদ্ধারের দাবিতে মানববন্ধন করা হয়।

এতে সভাপতিত্ব করেন বাপা হবিগঞ্জের সভাপতি অধ্যাপক মো. ইকরামুল ওয়াদুদ। মূল বক্তব্য রাখেন- খোয়াই রিভার ওয়াটারকিপার ও বাপা হবিগঞ্জের সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল।

এ সময় উপস্থিত ছিলেন এবং বক্তব্য রাখেন- বিশিষ্ট গবেষক অধ্যাপক জাহান আরা খাতুন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক জহিরুল হক শাকিলসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সংগঠক ও কর্মীবৃন্দ।

বক্তারা বলেন, ‘নদীমাতৃক দেশ বাংলাদেশ। সারাদেশে জালের মতো বিস্তৃত ছিল অসংখ্য নদ-নদী। আজ থেকে ৫০/৬০ বছর আগেও প্রায় ১ হাজার ২৫০টি নদী ছিল এই দেশে। মানুষের অযাচিত হস্তক্ষেপে দিনে দিনে তা কমে এসে প্রায় ৩শ’তে দাঁড়িয়েছে।

এক সময় হবিগঞ্জের উপর দিয়েও প্রবাহিত হত প্রায় ৫০টি নদ নদী। এখন এর অর্ধেকও খুঁজে পাওয়া যায় না। মানুষের অদূরদর্শিতার কারণে দিন দিন মৃত্যুর মুখে পতিত হচ্ছে অনেক নদ নদী।

আর এই নদী রক্ষায় পহেলা বৈশাখ বাংলা নববর্ষের দিনে হবিগঞ্জের শিরিষতলায় মানববন্ধন ও পথসভায় এসব কথা বলেন বক্তারা।

সর্বশেষ সংবাদ