April 23, 2018

ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করার আহ্বান!

facebook-delete-20180322133657তথ্যপ্রযুক্তি ডেস্ক : ফেসবুক ব্যবহারকারীদের অ্যাকাউন্ট ডিলিট করার আহ্বান জানিয়েছেন হোয়াটসঅ্যাপের সহ-প্রতিষ্ঠাতা ব্রায়ান অ্যাক্টন। মঙ্গলবার এক টুইট বার্তায় তিনি এ আহ্বান জানান।

টুইটে ‘ডিলিট ফেসবুক’ হ্যাশট্যাগ দিয়ে ব্রায়ান বলেন, ‘এখন সময় ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করার’।

কিন্তু হঠাৎ করে কেন এমন মন্তব্য করলেন ব্রায়ান অ্যাক্টন? বিবিসি বলছে, ব্যবহারকারীদের না জানিয়েই ৫ কোটি ব্যবহারকারীর তথ্য ক্যামব্রিজ অ্যানালিটিকা নামের এক প্রতিষ্ঠানকে দিয়েছিল ফেসবুক। যা ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে ব্যবহার করা হয়।

তবে এ ঘটনায় ভুল স্বীকার করেছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। ব্যবহারকারীদের তথ্য তৃতীয় পক্ষের হাতে চলে যাওয়ার ঘটনাকে ‘গ্রাহকদের সঙ্গে বিশ্বাসভঙ্গ’ করার সামিল বলে মন্তব্য করেছেন তিনি।

ঘটনা প্রকাশ পাওয়ার যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে চাপের মুখে পড়েছে ফেসবুক। ব্রিটিশ ও ইউরোপীয় পার্লামেন্ট জুকারবার্গের কাছে এসব অভিযোগের ব্যাপারে ব্যাখা চেয়েছে।

এদিকে ফেসবুকের বিরুদ্ধে এমন অভিযোগের ওঠার পর সোমবার থেকে শেয়ার মার্কেটে ফেসবুকের শেয়ার দামে ধস অব্যাহত আছে। চলতি সপ্তাহে শেয়ার বাজারে ৫০ বিলিয়ন ডলার হারিয়েছে ফেসবুক।

সর্বশেষ সংবাদ