February 21, 2018

ফ্ল্যাট নিবন্ধনে ঋণ দেবে সরকার

image-20465-1516514554বাংলানিউজ ডেস্ক : ফ্ল্যাট কেনার পর টাকার অভাবে যারা সেটি নিবন্ধন করতে পারছেন না, তাদের ফ্ল্যাট নিবন্ধনের জন্য ঋণ দেবে সরকারি সংস্থা বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন (বিএইচবিএফসি)।

সংস্থাটি প্রথমবারের মতো ‘ফ্ল্যাট নিবন্ধন ঋণ’ নামে একটি ঋণ কর্মসূচি চালু করতে যাচ্ছে শিগগিরই। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সায় দিয়েছেন, তাই গত সোমবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এই ঋণ চালু করা যাবে বলে বিএইচবিএফসিকে জানিয়ে দিয়েছে।

বিএইচবিএফসির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) দেবাশীষ চক্রবর্তী গত বুধবার বলেন, সব প্রস্তুতি শেষ। আমরা শুধু দিন ঠিক করে ঋণ কর্মসূচিটি চালুর ঘোষণা দেব। হতে পারে চলতি সপ্তাহ থেকেই।

ঢাকা ও চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকাসহ দেশের সব বিভাগীয় ও জেলা সদরের ফ্ল্যাট মালিকেরা এই নিবন্ধন ঋণ পাবেন। সংস্থাটির কাছে ফ্ল্যাট বন্ধক রেখে নিবন্ধনের জন্য ঋণ নেওয়া যাবে সর্বোচ্চ ১৫ লাখ টাকা। ঋণ পরিশোধের মেয়াদ হবে পাঁচ বছর। আর সুদের হার ঢাকা ও চট্টগ্রামের ক্ষেত্রে ১০ শতাংশ এবং এর বাইরে অন্যান্য অঞ্চলের জন্য ৯ শতাংশ।

ঋণ পাওয়ার যোগ্যতা ও শর্ত হচ্ছে, আবাসন (ডেভেলপার) কোম্পানির সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে কোনো ফ্ল্যাট ক্রেতা সব টাকা পরিশোধ করেছেন কিন্তু নিবন্ধন করেননি, তিনিই এই ঋণ পাবেন। তবে ফ্ল্যাটের মূল দলিল তোলার রসিদ এবং দলিলের সত্যায়িত কপি সংস্থায় জমা রাখতে হবে।

বিএইচবিএফসি থেকে ঋণ নিয়ে যে ক্রেতা ফ্ল্যাট কিনেছেন, নিবন্ধন ঋণ নেওয়ার আগে ওই ক্রেতাকে একটি প্রত্যয়নপত্র দাখিল করতে হবে বিএইচবিএফসির কাছে। যেখানে বিক্রেতা আবাসন প্রতিষ্ঠান এ মর্মে ক্রেতাকে সনদ দেবে যে ক্রেতার কাছে ওই আবাসন প্রতিষ্ঠানের আর কোনো পাওনা বাকি নেই। এ–সংক্রান্ত প্রত্যয়নপত্র ছাড়া বিএইচবিএফসির নিবন্ধন ঋণ মিলবে না।

কেউ যদি নিজের টাকা দিয়েও ফ্ল্যাটের নিবন্ধন করে ফেলেন, টাকার সংকট থাকলে তিনিও পাবেন এই ঋণ। এমনকি নিবন্ধনের দিনই আবেদনকারীকে এককালীন চেক দিয়ে দেবে বিএইচবিএফসি।

এ বিষয়ে বিএইচবিএফসির ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্তী বলেন, বিএইচবিএফসির আয়োজনে গত বছরের অক্টোবরে ঢাকায় অনুষ্ঠিত গৃহায়ণ অর্থায়ন মেলায় অনেক ক্রেতা জানিয়েছিলেন, টাকার অভাবে তাঁরা ফ্ল্যাট নিবন্ধন করতে পারছেন না। আবাসন খাতের সংগঠন রিহ্যাবও বলছিল একই কথা। ঋণটি চালু করতে এসব বিষয় বিবেচনায় নেওয়া হয়েছে।

সর্বশেষ সংবাদ