February 20, 2018

নবীগঞ্জে ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা সম্পন্ন

14-jan-39নবীগঞ্জ প্রতিনিধি : প্রতি বছরের ন্যায় এবারও নবীগঞ্জ উপজেলার আউশকান্দি ইউনিয়নের আলমপুর গ্রামে আনন্দঘন পরিবেশে ঘোড়ার দৌড় প্রতিযোগিতা সম্পন্ন হয়েছে।

রবিবার বিকেলে অনুষ্ঠিত ঘোড়দৌড় প্রতিযোগিতায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে আগত প্রায় অর্ধ লক্ষাধিক লোকের সমাঘম ঘটে। সকাল থেকেই প্রতিযোগিতার মাঠ লোকে লোকারণ্যে হয়ে যায়।
উপজেলার একমাত্র আলমপুর গ্রামেই প্রায় দেড়শত বছর থেকে ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় নারী, শিশু-কিশোর থেকে শুরু করে অনেক দূর দূরান্ত থেকে প্রায় অর্ধলক্ষাধিক লোক সমবেত হন।

এবছর ঘোড়দৌড় প্রতিযোগিতায় অংশ নিতে বিভিন্ন অঞ্চল থেকে ৭টি ঘোড়া নিয়ে অংশ গ্রহণ করে। প্রতিযোগিতায় ১ম স্থান অধিকার করেন দীঘলবাক ইউনিয়নের জামারগাঁও গ্রামের লন্ডন প্রবাসী সেলিম আহমদের কিলিফটন নামের ঘোড়া। ২য় স্থান লাভ করে বিশ্বনাথ উপজেলার টেংরা গ্রামের শামীম আহমদনের পঙ্খিরাজ ঘোড়া, ৩য় ও ৪র্থ স্থান অর্জন করে আউশকান্দি ইউনিয়নের চৈতন্যপুর গ্রামের রমজান আলীর ঘোড়া।

প্রতিযোগিতা শেষে সাবেক মেম্বার মছদ্দর আলীর সভাপতিত্বে প্রধান অথিতি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য এম এ মুনিম চৌধুরী বাবু। বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন হবিগঞ্জ পুলিশ সুপার বিধান ত্রিপুরা, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাজমা বেগম, নবীগঞ্জ থানার অফিসার ইনচার্জ এসএম আতাউর রহমান, আউশকান্দি ইউপি চেয়ারম্যান মুহিবুর রহমান হারুন, কেন্দ্রীয় যুবলীগ সদস্য আব্দুল মুকিত চৌধুরী, প্যানেল চেয়ারম্যান সাহিদুর রহমান, খালেদ আহমদ জজ প্রমুখ । প্রতিযোগিতায় প্রথম পুরস্কার ১টি ২১ইঞ্চি রঙ্গীন টেলিভশন, দ্বিতীয় পুরস্কার ১৭ইঞ্চি রঙ্গীন টেলিভিশন ও তৃতীয় পুরস্কার হিসেবে ১টি ১৪ ইঞ্চি টেলিভিশন প্রদান করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য এমএ মুনিম চৌধুরী বাবু বলেন, আমাদের দেশ একটি গরীব দেশ থেকে আজকে আমাদের দেশ উন্নয়নের রুল মডেলে পরিণত হয়েছে। ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগীতা গ্রাম বাংলার ও নবীগঞ্জের দেড়শত বছরের ইতিহাস ঐতিহ্য এই ঐতিহ্যকে ধরে রাখতে হলে প্রতিবছর ঘোড় দৌড়ের আয়োজন করতে হবে।

সর্বশেষ সংবাদ