January 20, 2018

৯ জানুয়ারী কুলাউড়ায় শুরু হচ্ছে ক্রিকেট একাডেমির পথচলা

2বিশেষ প্রতিনিধি : কুলাউড়ার ক্রিকেটারদের জাতীয় পর্যায়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে একটি পুর্ণাঙ্গ ক্রিকেট একাডেমির পথচলা শুরু হচ্ছে। টেস্ট ক্রিকেটে ১০ নাম্বার ব্যাটসম্যান হিসেবে ৫ ইউকেট ও সেঞ্চুরি করার বিরল রেকর্ড অর্জনকারি আবুল হাসান রাজুর মত আরও ক্রিকেটার জাতীয় দলে যাতে সুযোগ পায় এমন লক্ষ্য নিয়েই এই একাডেমির পথচলা। শুধু জাতীয় দল নয় জাতীয় লীগ, প্রথম বিভাগ, দ্বিতীয় বিভাগ, বিভাগীয় দল এমনকি জেলা বয়স ভিত্তিক দলে ক্রিকেটার ছড়িয়ে দেয়াই এই একাডেমির মুল লক্ষ্য ও উদ্দেশ্য।
জাতীয় দলের ক্রিকেটার আবুল হাসান রাজুর শৈশব কৈশোর কাটানো প্রিয় শহর কুলাউড়া। এই শহরে ক্রিকেটের রয়েছে একটা শক্ত ভিত। ৬০ থেকে ৬৫ টি দল নিয়ে কুলাউড়ায় অনুষ্ঠিত হয় ক্রিকেট টুর্নামেন্ট। রয়েছে ক্রিকেট প্লেয়ার্স এসোসিয়েশন ও ক্রিকেটার্স ওয়েলফেয়ার এসোসিয়েশন অব বাংলাদেশ (কোয়াব)। কুলাউড়ায় আড়াই হাজারেরও বেশি ক্রিকেটার রয়েছেন, যারা বিভিন্ন টুর্নামেন্টে অংশ নিয়ে থাকেন। ক্লাব সংগঠনগুলোও অত্যন্ত সক্রিয়। যদিও কুলাউড়ায় একটি মাত্র মাঠ। শীতকাল জুড়ে চলে একাধিক ক্রিকেট টুর্নামেন্ট।
কুলাউড়ার মাঠ মাতিয়েছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক নাঈমুর রহমান দুর্জয়, হাবিবুল বাশার সুমন, মোহাম্মদ আশরাফুল থেকে শুরু করে জাতীয় দলের বেশির ভাগ ক্রিকেটার। কুলাউড়ার ক্রিকেটের সেই ধারাবাহিক ঐতিহ্যের অংশ হিসেবে এবার যাত্রা শুরু হচ্ছে ক্রিকেট একাডেমির।
৫ স্বপ্নবাজ তরুন ও ক্রিকেটার এই ক্রিকেট একাডেমির মূল উদ্যোক্তা। এরা হলে ক্রিকেট প্লেয়ার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও ক্রিকেটার্স ওয়েলফেয়ার এসোসিয়েশন অব বাংলাদেশ (কোয়াব) এর মৌলভীবাজার জেরা সাংগঠনিক সম্পাদক রফি আহমদ তানিম, আশরাফুর রহমান শাওন, মাহবুবুল ইসলাম খান, জালাল আহমদ, কাওছার হোসাইন ও রায়হান আহমদ।
কুলাউড়া ক্রিকেট একাডেমির চেয়ারম্যান রফি আহমদ তানিম জানান, অনুর্ধ্ব ১২ বছর থেকে শিশুরা এই একাডেমিতে ভর্তি হতে পারবে। অনুর্ধ্ব ১২ থেকে ২১ বছর বয়সী ক্রিকেটারদের প্রশিক্ষণ দেয়া হবে। প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করবেন বিসিবির মৌলভীবাজার জেলার সহকারি কোচ রাসেল আহমেদ।
উদ্যোক্তারা জানান, মাঠ ও উইকেট প্রস্তুতির কাজ শেষ। ৯ জানুয়ারি থেকে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হবে এই একাডেমির। কুলাউড়ার বিশাল ক্রিকেট অঙ্গনকে এগিয়ে নিয়ে জাতীয় পর্যায়ে অবদান রাখাই মূল লক্ষ্য। একাডেমিতে ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার এবং মাসিক ফি ৪শত টাকা। ভর্তিচ্ছুকরা একাডেমি সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ করে ভর্তি হতে পারবেন।

সর্বশেষ সংবাদ