January 23, 2018

ত্বকের পরিচর্যায় লেবুর ফেসপ্যাক

rupchorcha20160204104228লাইফস্টাইল ডেস্ক : লেবুর গুণ নিয়ে আলাদা করে বলার কিছু নেই। ভিটামিন সিতে ভরপুর এই ফলটি আমাদের শরীরের জন্য ভীষণ উপকারী। এর পাশাপাশি রূপচর্চার কাজেও দারুণ কার্যকর। রূপচর্চার জন্য বিভিন্ন ফেসপ্যাকে ব্যবহার করা যায় লেবুর রস। চলুন জেনে নেই তেমনই কিছু ফেসপ্যাকের ব্যবহার ও উপকারিতা।

ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে সমপরিমাণ শসার রস ও লেবুর রস মিশিয়ে মিশ্রণ তৈরি করে তুলার সাহায্যে ত্বকে লাগিয়ে ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ত্বকের তৈলাক্ত ভাব দূর হয়ে ত্বক সতেজ হবে।

শুষ্ক ত্বকে এই মিশ্রণটি ব্যবহারের ফলে ত্বকে জ্বালাপোড়াভাব হতে পারে, এবং অতিরিক্ত শুষ্ক হয়ে যেতে পারে। সপ্তাহে তিনদিন একটি ডিমের সাদা অংশের সঙ্গে ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে পুরো মুখে লাগিয়ে ১০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকের তৈলাক্ত ভাব দূর করার পাশাপাশি উজ্জ্বলতা বাড়াবে।

সপ্তাহে দুইদিন ১ টেবিল চামচ লেবুর রসের সঙ্গে ২ টেবিল চামচ মধু মিশিয়ে মিশ্রণ তৈরি করে মুখে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। ত্বকে টান টান ভাব হলে ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। লেবুর প্রাকৃতিক ব্লিচিং গুণ ত্বককে উজ্জ্বল করবে।

লেবুর অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ভাইরাল উপাদান ত্বকের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। রোদে পোড়া ত্বকে নিয়মিত লেবু ব্যবহার করলে ত্বকের ছোপ ছোপ কালো দাগ দূর হয়।

লেবুতে বিদ্যমান অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের ভাঁজ ও দাগ দূর করে। লেবুতে থাকা ভিটামিন-সি ত্বকের ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া দূর করে এবং ব্রণের দাগ দূর করে। বয়সজনিত ত্বকের দাগ সারাতে লেবুর রস বেশ উপকারী।

হাতের কনুই, পায়ের হাঁটু, পায়ের গোড়ালি, নখের কোণায় জমে থাকা ময়লা দূর করতে লেবুর রসের জুড়ি নেই। এছাড়া হাত ও পায়ের রুক্ষভাব দূর করতে লেবুর রসের সঙ্গে চালের গুড়ো মিশিয়ে হাত পায়ে ১০ মিনিট ম্যাসাজ করুন।

সর্বশেষ সংবাদ