February 20, 2018

ইসকন সিলেটে ২৫০০ শত আইটেম দিয়ে অন্নকূট মহোৎসব অনুষ্ঠিত

DSC_0259সিলেট প্রতিনিধি : ইসকন সিলেটে অন্নকূট মহোৎসব ও গোবর্ধন পূজা উৎসব অনুষ্ঠিত হয়েছে। উৎসবে প্রায় ২৫০০ শত আইটেম সহকারে ভগবান গিরিরাজের উদ্দেশ্যে ভোগ নিবেদন করা হয়।

শুক্রবার দুপুরে ইসকন সিলেট মন্দিরে ভগবান গিরিরাজের উদ্দেশ্যে এই ভোগ নিবেদন করা হয়।
ইসকন সিলেটের অধ্যক্ষ নবদ্বীপ দ্বিজ গৌরাঙ্গ দাস ব্রহ্মচারীর সভাপতিত্বে ও দেবামৃত নিতাই দাসের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবকলীগ কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সুব্রত পুরকায়স্থ।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সিলেট প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সমরেন্দ্র বিশ্বাস সমর, সিলেট জালালাবাদ গ্যাস ফিন্ডের ডেপুটি জেলারেল ম্যানেজার রমেন্দ্র কুমার সিংহা, ইসকন সিলেটের আইন বিভাগের পরিচালক নিধি কৃষ্ণ দাস, মহানগর নামহট্টের সাবেক সভাপতি আদি অনন্ত নিতাই দাস, সংকীর্তন প্রচার বিভাগের সাবেক সহকারী পরিচালক সিদ্ধ মাধব দাস প্রমুখ।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন- ইসকনের শিক্ষা ব্যবস্থা সকল ধর্মাবলম্বীদের মধ্যে সম্প্রীতির মেলবন্ধন তৈরি করেছে। যে শিক্ষা মানবতাকে এগিয়ে নিয়ে যাবে তাই হল প্রকৃত শিক্ষা।
তিনি আরোও বলেন- ইসকন বিশ্বের সকল মানুষের চেতনা জাগ্রত করে ইতিবাচক পরিবর্তন এনেছেন বলে মন্তব্য করেন তিনি।
উল্লেখ্য, অন্ন+কূট শব্দের অর্থ অন্নকূট অর্থাৎ অন্নের পাহাড়। এই উৎসবে ভগবান গিরিরাজ গোবর্ধন, গো এবং ব্রাহ্মণের পূজার বিধান শাস্ত্রে দেওয়া আছে। দ্বাপরযুগে এই তিথিতে ভগবান দামোদর (গোপাল) ইন্দ্রের প্রকোপ থেকে ব্রজবাসীদের অভয় দেওয়ার জন্য গিরিরাজ গোবর্ধনের পূজা এবং গো ও ব্রাহ্মণের পূজার প্রচলন করেছিলেন।
কলিযুগে মাধবেন্দ্রপুরিপাদ পুনরায় ভগবান দামোদরের গোবর্ধন পর্বতে মন্দির স্থাপন করে প্রতিষ্টিত করার মাধ্যমে এই উৎসবের প্রচলন করেন। অনুষ্ঠান শেষে প্রায় ১০ হাজার ভক্তবৃন্দের মধ্যে প্রসাদ বিতরণ করা হয়।

সর্বশেষ সংবাদ