September 25, 2017

শেখ হাসিনাকে নোবেল পুরস্কার দেওয়ার দাবি জানালেন এমপিরা

image-14469-1505146242বাংলানিউজ ডেক্স : মানবতার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাই শান্তিতে নোবেল পুরস্কার পাওয়ার যোগ্য বলে দাবি করেছেন সরকার ও বিরোধী দলের সংসদ সদস্যরা। একই সঙ্গে আগামিতে প্রধানমন্ত্রীকে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়ারও দাবি জানান তারা।

সোমবার রাতে কার্য প্রণালী-বিধির ১৪৭ (১) বিধি অনুযায়ী সাধারণ প্রস্তাব উত্থাপন করেন সাবেক পররাষ্ট্র মন্ত্রী ডা. দীপু মনি। উত্থাপিত প্রস্তাবে বলা হয়-‘মিয়ানমারের রাখাইন রাজ্যে ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু সম্প্রদায় রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর অব্যাহত নির্যাতন-নিপীড়ন বন্ধ, তাদেরকে নিজ বাসভূমে থেকে বিতাড়ন করে বাংলাদেশে পুশইন করা থেকে বিরত থাকা এবং রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিয়ে নাগরিকত্বের অধিকার দিয়ে নিরাপদে বসবাসের ব্যবস্থা গ্রহণে মিয়ানমার সরকারের উপর জাতিসংঘসহ আন্তর্জাতিক মহলের জোরালো কূটনৈতিক চাপ প্রয়োগের আহ্বান জানানো হউক।‌’

এই প্রস্তাবে উপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে জাসদের মইন উদ্দীন খান বাদল বলেন, সারাবিশ্বের সঙ্গে আমিও অবাক বিষ্ময়ে দুই নারীর পরস্পর বিরোধী আচারণ দেখছি। একজনকে বিশ্ব খুব আদর করে নোবেল পুরস্কার দিয়েছিলো। তাও আবার শান্তিতে, গণতন্ত্রের জন্য। উনি (সুচি) দুইটার যে কি, বারোটা বাজিয়েছেন, তা বিশ্ব দেখছে। একই ভাবে দেখছি আরেকজন নারী তিনি (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) বুক পেতে দিয়েছেন ৫ লাখ লোকের জন্য। এখানেই পরিস্কার, কে যোগ্য।

তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী বলেন, শান্তির জন্য মানবতার, মানবতার নেত্রী ব্ঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাই নোবেলের যোগ্য। তিনিই আগামিতে নোবেল পুরস্কার পেতে পারেন।

আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য সাইমুন সরওয়ার কমল বলেন, শান্তিতে নোবেল বিজয়ী নেত্রী অং সান সু চি মিয়ানমারে শান্তি রক্ষায় ব্যর্থ হয়েছেন। তাই তার নোবেল তিনি আর রক্ষা করতে পারবেন না। লাখ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেয়ায় সেই শান্তির নোবেল এখন শেখ হাসিনার প্রাপ্য।

এমপি কমল বলেন, আমার এলাকার পাশেই এসে আশ্রয় নিয়েছেন রোহিঙ্গারা। আমি সচক্ষে দেখে এসেছি তাদের দুর্ভোগের চিত্র। তাদের সেই দুঃখ-কষ্টের বর্ণনা দেয়ার কোনো ভাষা পাওয়া যাবে না।

রোহিঙ্গাদের আশ্রয় দেয়া বঙ্গবন্ধুর কন্যার ভূয়সী প্রশংসা করেন সরকার দলীয় এই সংসদ সদস্য। রোহিঙ্গাদের পাশে আরও জোরালোভাবে দাঁড়ানোর আহ্বান জানান তিনি। সরকারের পাশাপাশি সমাজের সচ্ছল মানুষদের রোহিঙ্গাদের সহযোগিতায় এগিয়ে আসার আহ্বানও জানান কক্সবাজারের এই সংসদ সদস্য।

সর্বশেষ সংবাদ