September 19, 2017

মাথায় চলছে অস্ত্রোপচার, গিটারে সুরের মূর্ছনা

guitarpatient_pori.homeমাথায় যখন চিকিৎসকরা অস্ত্রোপচার করছেন, তখনো এক সংগীতশিল্পী তার গিটারে সুরের ঝড় তুলেছেন।

ব্যতিক্রমী এই ঘটনা ঘটেছে ভারতের বেঙ্গালুরুর একটি বেসরকারি হাসপাতালে। খবর এনডিটিভির।

৩৭ বছর বয়সী সংগীতশিল্পী অভিষেক প্রসাদ মুভমেন্ট ডিসঅর্ডার রোগে ভুগছিলেন। এজন্য তার মাথায় অস্ত্রোপচার জরুরি হয়ে পড়েছিল।

এ ধরনের রোগ সাধারণত গিটার বাদকদের হয়ে থাকে। ‘গিটারিস্ট ডিস্টনিয়া’ নামে বিরল রোগটির কারণে হাতের আঙুলে বিশেষ সমস্যা দেখা দেয়, যার সঙ্গে মস্তিষ্কের যোগসূত্র রয়েছে।

ভগবান মহাবীর জৈন হাসপাতালে গত ১১ জুলাই অভিষেক প্রসাদের ব্রেইন সার্কিটে সার্জারি করা হয়। ভারতে এটিই প্রথম এ ধরনের অস্ত্রোপচার।

তবে সব ছাপিয়ে অস্ত্রোপচারটি আলোচনায় এসেছে বৈচিত্র্যময় কারণে। কারণ গিটারশিল্পীর মাথায় যখন খুবই ঝুঁকিপূর্ণ অস্ত্রোপচার হচ্ছিল, তিনি মনের সুখে গিটার বাজাচ্ছিলেন।

অবশ্য পরে চিকিৎসকেরা জানান, অভিষেক প্রসাদের যে রোগ, তার জন্য এমনটিই প্রয়োজন ছিল। মস্তিষ্কের কোথায় ঠিক সমস্যা তা জানার জন্য রোগীকে অস্ত্রোপচারের সময় সজাগ ও সজ্ঞান থাকা দরকার ছিল।

তারা বলেন, আনন্দের খবর হচ্ছে, অপারেশন শতভাগ সফল হয়েছে।

বিহারের বাসিন্দা অভিষেক প্রসাদ তার সফল অপারেশনে খুবই আনন্দিত। তিনি বলেন, ‘এটা আমার জন্য ও চিকিত্সকদের জন্য আনন্দের খবর। আমি খুবই আনন্দিত যে আবার প্রিয় গিটার বাজাতে পারব… এখন আমার আঙুলগুলো আমার কথা শুনবে। আগে আমার আঙুলগুলো সোজা হয়ে থাকতো এবং এক কর্ড থেকে অন্য কর্ডে যাওয়া ছিল কষ্টের।’

এ সমস্যার কারণে এই সংগীতশিল্পীর গিটার বাজানো বন্ধ করে দিতে হয়েছিল। অস্ত্রোপচার সফল হওয়ায় অভিষেক তার পরিবার ও চিকিত্সকদের ধন্যবাদ জানান।

অভিষেক প্রসাদের অস্ত্রোপচারে প্রায় ২ লাখ রুপির মতো খরচ হয়েছে।

সর্বশেষ সংবাদ