November 23, 2017

কবি আফজাল চৌধুরীর ‘বন্দী আরাকান’ কাব্যগ্রন্থের প্রকাশনা

DSC_0301-copyশাবিপ্রবির বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফয়জুল হক বলেছেন, কবি আফজাল চৌধুরীর কবিতায় যেমনি মানবতাবোধ, মূল্যবোধ আছে তেমনি আছে দর্শন, ইতিহাস-ঐতিহ্য চেতনা। তাঁর সৃষ্টিসম্ভার আমাদের বিশ^াসের ভিত্তিকে আলোড়িত ও আন্দোলিত করে। জাতিকে সঠিক পথে পরিচালিত করার জন্য কবি আফজাল চৌধুরী রাহবারের ভূমিকা পালন করেছেন। বিশ^াস ও মূল্যবোধের সমন্বয়ে জীবন গড়তে হলে আফজাল চৌধুরীকে চর্চা জাতির জন্য অতীব প্রয়োজন। কবি আফজাল চৌধুরী ফাউন্ডেশন আয়োজিত কবি আফজাল চৌধুরী’র সদ্য প্রকাশিত কবিতাগ্রন্থ ‘বন্দী আরাকান ও অন্যান্য কবিতা’-এর প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

কবি আফজাল চৌধুরী ফাউন্ডেশন-এর সভাপতি কবি কালাম আজাদের সভাপতিত্বে মঙ্গলবার কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসর কক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। দৈনিক বিজয়ের কণ্ঠ পত্রিকার সাহিত্য সম্পাদক কবি মামুন সুলতানের সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মদনমোহন কলেজ, সিলেট-এর সাবেক প্রিন্সিপাল লে. কর্নেল (অব) এম. আতাউর রহমান পীর, বিশিষ্ট ব্যবসায়ী আব্দুল হান্নান সেলিম, সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি মুকতাবিস-উন-নূর, ইসলামী ফাউন্ডেশনের সহকারী পরিচালক মাওলানা শাহ নজরুল ইসলাম, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী এবং মূল প্রবন্ধ পাঠ করেন গবেষক-কবি মুসা আল হাফিজ।

ফাউন্ডেশনের সদস্য সচিব কবি মুকুল চৌধুরীর স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সহ সভাপতি গল্পকার সেলিম আউয়াল, সাবেক সাধারণ সম্পাদক ও দৈনিক জালালাবাদের ভারপ্রাপ্ত সম্পাদক আজিজুল হক মানিক, মাসিক শাহজালাল সম্পাদক রুহুল ফারুক, কবি বাছিত ইবনে হাবীব, প্রাবন্ধিক জাহেদুর রহমান চৌধুরী, কবি নাজমুল আনসারী, দি নিউ নেশন’র সিলেট প্রতিনিধি শফিক আহমদ শফি, কবি এখলাসুর রহমান, ছড়াকার কামরুল আলম, গোলজার আহমদ।

অনুষ্ঠানের শেষে অনুভূতি জ্ঞাপন করেন আফজাল চৌধুরীর পুত্র মুহাম্মাদ জুলকারনাইন, মুহাম্মাদ হাসনাইন এবং ধন্যবাদ জ্ঞাপন করেন কবি আফজাল চৌধুরী ফাউন্ডেশনের সহকারী সদস্য সচিব মুহাম্মাদ যুননূরাইন। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সাব্বির আহমদ ফাহিম এবং মোনাজাত পরিচালনা করেন মাওলানা শাহ নজরুল ইসলাম। সভাপতির বক্তব্যে কবি কালাম আজাদ বলেন, কবি আফজাল চৌধুরীর সৃষ্টি সম্ভারকে জানতে হলে আধ্যাত্মিকতা বুঝতে হবে। কারণ কবি আফজাল চৌধুরীর কবিতায় বিশ^াসের সমন্বয়ে আধ্যাত্মিকতার এক সুঊচ্চ মিনার সৃষ্টি হয়েছে। – বিজ্ঞপ্তি

সর্বশেষ সংবাদ