November 21, 2017

লন্ডন প্রবাসী সাংবা‌দিক মুন‌জের চৌধুরীর জন্ম‌দিন অাজ

1বিশেষ প্রতিনিধি : মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার সন্তান, খ্যাতিমান সাংবাদিক মুনজের আহমদ চৌধুরীর আজ জন্মদিন। ১৯৮৬ সালের এ দিনে তি‌নি জন্মগ্রহণ করেন। মরহুম অ্যাডভোকেট জামিল উদ্দীন চৌধুরী ও রহিমা বেগম চৌধুরীর তিন সন্তানের মধ্যে তিনি বড়। অন্যান্যবার তার জন্ম‌দিন লন্ড‌নে নানা অা‌য়োজ‌নে পা‌লিত হ‌লেও তার পিতার মৃত্যুজ‌নিত কার‌নে এবার সবার প্র‌তি কোন ধর‌নের অানুষ্টা‌নিকতার অা‌য়োজন না করার অনু‌রোধ জা‌নি‌য়ে‌ছেন তি‌নি।

১৯৯৯ সালে হাইস্কুলে পড়াকালীন অবস্থায় মৌলভীবাজার থেকে প্রকাশিত শহীদুজ্জামান আনসার সম্পাদিত সাপ্তাহিক রাজকন্ঠ পত্রিকায় লেখালেখি শুরু করেন। এরপর সাপ্তাহিক মনুবার্তার উপ-সম্পাদক, দৈনিক সিলেট প্রতিদিন ও দৈনিক উত্তরপূর্বের মৌলভীবাজার প্রতিনিধি হিসেবে কাজ করেন তিনি।

২০০৭ সালে দৈনিক আমাদের সময়ে মৌলভীবাজার জেলা প্রতিনিধি হিসেবে যোগ দেন। পরে দৈনিক আমাদের সময়ের সিলেট বিভাগীয় ষ্টাফ রির্পোটার ও দৈনিক আমাদের অর্থনীতির বিশেষ প্রতিনিধি হিসেবে কাজ করেছেন। এছাড়াও বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকমেও শুরুর দিকে কাজ করেন কিছুদিন। ২০১১ সাল থেকে বসবাস করছেন যুক্তরাজ্যের লন্ডনে। ব্যা‌ক্তিগত জীব‌নে তি‌নি জ‌হির জা‌মিল চৌধুরী নামে এক শিশুপু‌ত্রের পিতা। দৈনিক আমাদের অর্থনীতি ও আমাদের সময় ডটকমের যুক্তরাজ্যের বিশেষ প্রতিনিধি হিসেবে কাজ ক‌রছেন প্রবাস জীবনের শুরু থেকে। লন্ডনের সুপ্রাচীন সাপ্তাহিক সুরমার বার্তা সম্পাদক, বাংলাটাইমস এর বিশেষ প্রতিনিধি হিসেবে কাজ করেন।

২০১৪ সালের ফেব্রুয়ারি থেকে কর্মরত আছেন চ্যানেল আই ইউরোপের বার্তা সম্পাদক হিসেবে। সাংবাদিকতার বাইরে সংবাদ বিশ্লেষক, কলামিষ্ট ও কবি হিসেবেও তাঁর পরিচিতি রয়েছে। বাংলা‌দে‌শের শীর্ষস্থানীয় সংবাদপত্রগ‌ুলো‌তে সমকালীন বিষয়ে তার কলাম পাঠক‌প্রিয়তা পায়। বিলেত ও ইউরোপে সমকালীন বিষয়াবলী নিয়ে টিভি টকশোর আলোচিত সাহসী বক্তা হিসেবে ব্যাপক জনপ্রিয় সাংবাদিক মুনজের। বাংলাদেশে বসবাসকালীন সময়ে তাঁর করা একাধিক রির্পোট জাতীয় পর্যায়ে পুরস্কৃত হয়।

অর্জন করে সেরা রির্পোটিং এর স্বীকৃতি। মুনজের সাংবাদিকতায় গুরুত্বপুর্ন অবদানের জন্য ২০১১ সালে সিলেট বিভাগের সেরা সংবাদকর্মী হিসেবে উত্তরপূর্ব সন্মাননা-২০১১, ইউকে নিউজ বাংলা সন্মাননা ২০১০ ও একই বছর বিজিসি-সময় পদক অর্জন করেন। সাংবাদিকতার বাইরে নিভৃতচারী সমাজকর্মী হিসেবে কাজ করে চলেছেন মুনজের আহমদ চৌধুরী।

২০০৮ সালে শতবর্ষের ঐতিহ্যবাহী মৌলভীবাজার পাবলিক লাইব্রেরীর ইতিহাসের প্রথম পরিচালনা পর্ষদের সরাসরি নির্বাচনে সর্বকনিষ্ট প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দিতা করে সর্বচ্চো ভোটে নির্বাচিত হন তিনি। শতব‌র্ষের ঐ‌তিহ্যবাহী মৌলভীবাজার পাব‌লিক লাই‌ব্রেরীর সর্ব‌চ্চো ভো‌টে নির্বা‌চিত প‌রিচালক, বড়লেখার দ‌ক্ষিনভাগ বালিকা উচ্চ বিদ্যাল‌য়ের অন্যতম ভু‌মিদাতা,যুক্তরা‌জ্যের ইউ‌কে বাংলা প্রেসক্লা‌বের সহ-সাধারন সম্পাদক সহ বহু প‌দে দে‌শে প্রবা‌সে বহ‌ু সেবামূলক কর্মকা‌ন্ডে সম্পৃক্ত।

বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি, সন্ধানী, এমপিএল এর আজীবন সদস্য সহ বাংলাদেশ ও ব্রিটেনে বহু সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সাথে সম্পৃক্ত। জন্মদিন আর নিজের ভবিষ্যত পরিকল্পনা নিয়ে আলাপকালে মুনজের আহমদ চৌধুরী বলেন, সাংবা‌দিকতার পাশাপা‌শি দলবা‌জির রাজনী‌তির বাই‌রে থে‌কে আমার নিজের এলাকার সু‌বিধা ব‌ঞ্চিত মানু‌ষের কল্যানে কাজ করে যেতে চাই।

সর্বশেষ সংবাদ