November 21, 2017

অবশেষে টনক নড়ছে উইন্ডিজের

West020170714120514ক্রীড়া ডেস্ক:  বিস্ফোরক ব্যাটসম্যান ক্রিস গেইল ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ খেলতে চান ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে। শুধু ক্রিস গেইল নন, ডোয়াইন ব্রাভো, আন্দ্রে রাসেল, কাইরন পোলার্ডসহ সকল সিনিয়র ক্রিকেটার দেশের জার্সিতে বিশ্বকাপে অংশ নিতে চান। কিন্তু বোর্ডের সঙ্গে ঝামেলার কারণে তাদের অংশগ্রহণ নিয়ে রয়েছে শঙ্কা।

বিভিন্ন ইস্যুতে বোর্ডের সঙ্গে দীর্ঘদিন ধরেই সম্পর্ক খারাপ উইন্ডিজ দলের সিনিয়র ক্রিকেটারদের। দল থেকে তাদের বাদ দেয়াও হয়েছে, নেই কেন্দ্রীয় চুক্তিতেও। সব মিলিয়ে হযবরল অবস্থার সৃষ্টি হয় ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটে। যার ফলাফল খুব ভালোভাবেই পাচ্ছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ২০১৯ বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণের সুযোগ প্রায় নেই বললেই চলে ওয়েস্ট ইন্ডিজের। চলতি বছর চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার সুযোগও হারিয়েছে তারা।

ইংল্যান্ডের বিপক্ষে পাঁচটি এবং আয়ারল্যান্ডের বিপক্ষে একটি ওয়ানডে খেলবে ৩০ সেপ্টেম্বরের আগে। র‌্যাঙ্কিংয়ের আটে থেকে সরাসরি বিশ্বকাপে অংশগ্রহণ করতে হলে পাঁচটি ম্যাচ জিততেই হবে ওয়েস্ট ইন্ডিজকে। সাম্প্রতিক পারফরম্যান্স বলছে কাজটা খুব কঠিন ওয়েস্ট ইন্ডিজের জন্য। সেরা আটে উঠতে না পারলে বাছাই পর্বের বাঁধা পেরিয়ে বিশ্বকাপে নাম লিখাতে হবে। দেয়ালে পিঠ ঠেকা-য় টনক নড়েছে ক্রিকেট বোর্ডের। নিজেদের অভ্যন্তরীণ সমস্যা কাটিয়ে সরাসরি বিশ্বকাপে অংশগ্রহণ করতে মুখিয়ে বোর্ড। এজন্য দলের সিনিয়র ক্রিকেটারদের দলে টানতে যাচ্ছে। ইংল্যান্ড সফরেই গেইল, ব্রাভোদের দেখা যেতে পারে ক্যারিবীয়ান জার্সিতে।

২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতের বিপক্ষে একমাত্র টি-টোয়েন্টি দিয়ে ১৫ মাস পর জাতীয় দলে ফিরেন গেইল। জাতীয় দলের খেলা নিয়ে গেইল বলেন,‘এটা দারুণ অনুভূতি যে আমি আবারও চিরচেনা মেরুন রঙের জার্সি পড়ে খেলতে পারছি। ঘরের মাঠে আমাকে দেখে অনেকেই খুশি হয়েছে। যখন মনে হয়ে আমি ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলছি তখন একবারও মনে হয় আমার বয়স কতো। আশা করছি আমি আরও কিছু ম্যাচ খেলার সুযোগ পাবো। নিশ্চিতভাবেই আমি ২০১৯ বিশ্বকাপ খেলতে মুখিয়ে আছি।’

বোর্ডের সঙ্গে ক্রিকেটারদের আলোচনা শুরু হয়েছে। ধারণা করা হচ্ছে শীঘ্রই দুই পক্ষ দেশের স্বার্থের কথা বিবেচনা করে এক বিন্দুতে এসে মিলিত হবেন। এক প্রশ্নের জবাবে গেইল বলেন,‘আমাদের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আমরা বহুদূর যেতে পারব। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ দরজায় কড়া নাড়ছে। আমরা এই সুযোগ কোনোভাবেই হাতছাড়া করতে পারি না। আমরা চ্যাম্পিয়নস ট্রফি খেলতে পারিনি। আশা করছি আমরা সম্মিলিত হয়ে কাজ করতে পারব এবং বিশ্বকাপে অংশ নিতে পারব।’

সর্বশেষ সংবাদ