November 21, 2017

হাকালুকি হাওরে বেড়জাল দিয়ে মৎস্য নিধনের মহোৎসব চলছে

unnamed-13-9বিশেষ প্রতিনিধি : এশিয়ার বৃহত্তম হাওর ও মিঠা পানির মৎস্য প্রজনন কেন্দ্র হাকালুকি হাওরে বেড়জাল দিয়ে চলছে মৎস্য নিধন। বেড়জাল দিয়ে মাছ শিকারের ফলে শুধু বড় মাছের পাশাপাশি মাছের পোনা নিধন হচ্ছে বেশি। এমনিতে হাকালকি হাওরে পানিতে সৃষ্ট বিষক্রিয়ার মাছের মড়কের পর এবার বেড়জাল দিয়ে মাছ শিকার করার ফলে হুমকির মুখে পড়বে হাওরের মৎস্য সম্পদ।

হাকালুকি হাওরের ধলিয়া বিলে প্রতিদিন ৪-৫টি বেড়জাল দিয়ে ২২০-২৫ জনের একটি সংঘবদ্ধ দল মাছ শিকার করে থাকে। সকাল থেকে রাত ২৪ ঘন্টাই এই চক্র মাছ শিকারে ব্যস্ত থাকে। এসব পোনা মাছ বরফ দিয়ে রাতের আধারে প্রাইভেট গাড়ী যোগে দেশের বিভিন্ন বাজারে নিয়ে যাওয়া হয় বিক্রির উদ্দেশ্যে।

শুধু বেড়জাল নয় এর পাশাপাশি কারেন্ট জাল ও কাপড়ী জাল দিয়ে মাছ নিধন চলছে। স্থানীয়ভাবে চড়া মূল্যে ষোল, গজার ও টাকি মাছের পোনা বিক্রি হয়।

2কুলাউড়া উপজেরা মৎস্য অফিসার মোঃ সুলতার মাহমুদ জানান, হাওরে বেড়জাল দিয়ে মৎস্য নিধনের ব্যপারে তিনি অবগত আছেন। ইতোমধ্যে একবার অভিযান চালানোর উদ্যোগও নিয়েছিলেন। হাওরে অভিযান চালাতে হলে ম্যাজিস্ট্রেট ও পুলিশের প্রয়োজন হয়। সম্মিলিত অভিযান পরিচালনা সমন্বয় না হওয়ায় সেটা সম্ভব হচ্ছে না।

সর্বশেষ সংবাদ