December 14, 2017

সোমালিয়ায় হোটেলে আত্মঘাতী গাড়ি বোমা হামলায় নিহত ১৮

SOMALIA20170615135950আন্তর্জাতিক ডেস্ক : সোমালিয়ার রাজধানী মোগাদিসুর দু’টি হোটেলে জঙ্গি গোষ্ঠী আল শাবাব আত্মঘাতী গাড়ি বোমা হামলা চালিয়ে ও জিম্মি করে রেখে অন্তত ১৮ জনকে হত্যা করেছে। বৃহস্পতিবার সকালে বলে ওই আত্মঘাতী গাড়ি বোমা বিস্ফোরণ করা হয়েছে সোমালিয়া সরকারের মুখপাত্র জানিয়েছেন। খবর ডেইলি ন্যাশনের।

সোমালিয়ার নিরাপত্তা মন্ত্রণালয়ের মুখপাত্র মুহাম্মদ আহমেদ আরব বলেন, অভিযান শেষ হয়ে গেছে এবং বন্দুকধারীরা নিরাপত্তা বাহিনীর হাতে নিহত হয়েছেন।

তিনি আরও বলেন, জঙ্গিরা বাণিজ্যিক এলাকায় হামলা চালিয়ে নিষ্পাপ নাগরিকদের হত্যা করেছে। নিহত ১৮ জনের মধ্যে ১০ জনই সিরীয় নাগরিক। এছাড়া আরও ১০ জন গুরুতর আহত হয়েছেন।

হামলার শুরু বুধবার রাত ৮টার দিকে। আত্মঘাতী হামলাকারী বিস্ফোরকভর্তি একটি গাড়ি পিৎজা হাউসের প্রবেশমুখে রাখেন। এরপর জঙ্গিরা পিৎজা হাউসের পাশের একটি রেস্তোরাঁয় প্রবেশ করে কমপক্ষে ২০ জনকে জিম্মি করে রাখে। বৃহস্পতিবার সকালে ওই আত্মঘাতী গাড়িবোমা বিস্ফোরণ চালানো হয়েছে।

নিরাপত্তা বাহিনীর হাতে নিহত হওয়ার আগে ওই জঙ্গিরা জিম্মি করে রাখা লোকজনদের হত্যা করতে থাকে। জঙ্গিদের হত্যার পর জিম্মিদের উদ্ধার করেছে নিরাপত্তা বাহিনী।

হামলার দুটি জায়গা লোকজনের কাছে অত্যন্ত জনপ্রিয়। সেখানে তরুণ থেকে শুরু করে সোমালিয়ার নাগরিকরা ইফতারের পর কেনাকাটায় ব্যস্ত সময় পার করছিলেন।

হামলার পর আল-শাবাবের পক্ষ থেকে দায় স্বীকার করা হয়েছে। তারা বলছেন, নাইটক্লাবের ভিতরে গাড়িবোমা হামলা চালিয়ে তাদের সেনা শহীদ হয়েছেন।

সর্বশেষ সংবাদ