December 14, 2017

মার্কিন নির্বাচনের গোপন নথি ফাঁস : অাটক ১

Russian20170606144056আন্তর্জাতিক ডেস্ক : গত বছরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হ্যাকারদের হামলা সংক্রান্ত নথি প্রকাশ করার অভিযোগে এক নারীকে আটক করেছে যুক্তরাষ্ট্র। অনলাইন সংবাদমাধ্যম দ্য ইন্টারসেপ্ট-এ মার্কিন প্রশাসনের গোপন তথ্য সংক্রান্ত নথি দেওয়ার অভিযোগে রিয়েলিটি লেই উইনারকে গ্রেফতার করা হয়েছে। সোমবার মার্কিন বিচার বিভাগ এ তথ্য জানিয়েছে। খবর সিএনএন।

জর্জিয়া অঙ্গরাজ্যের একটি সরকারি প্রতিষ্ঠানে ঠিকাদার হিসেবে কাজ করতেন উইনার। তার বিরুদ্ধে অভিযোগ, সরকারি প্রতিষ্ঠান থেকে তিনি গোপন নথি সরিয়েছেন এবং এগুলো দ্য ইন্টারসেপ্টকে সরবরাহ করেছেন।

ওই অনলাইন মার্কিন নির্বাচনের সময় রুশ হ্যাকারদের হামলা সংক্রান্ত যেসব নথি প্রকাশ করেছে, উইনারের ফাঁস করা নথিগুলোর সঙ্গে সেগুলো হুবহু মিলে যায়। ইন্টারসেপ্ট এগুলো প্রকাশ করার পর উইনারকে গ্রেফতার করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা এনএসএ`র দাবি, রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থা গত বছর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় ভোটের সফটওয়্যার সরবরাহকারী প্রতিষ্ঠানের ওয়েবসাইটে সাইবার হামলা চালিয়েছিল। তবে হ্যাকিংয়ের ফলে মার্কিন নির্বাচনে কোনো প্রভাব পড়ার প্রমাণ পাওয়া যায়নি।

সোমবার এক টুইট বার্তায় উইকিললিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ জনগণকে উইনারের প্রতি সমর্থন জানানোর আহ্বান জানান। ২৫ বছর বয়সী এই তরুণী সাধারণ জনগণকে সহযোগিতা করতে চেয়েছিলেন বলেও দাবি করেন তিনি।

সর্বশেষ সংবাদ